পশ্চিমবঙ্গের বিধানসভাতেও জয় শ্রীরাম- জয় হিন্দ ধ্বনির তরজা | The Background

Sunday, September 19, 2021

Contact Us

Google Play

Breaking News

পশ্চিমবঙ্গের বিধানসভাতেও জয় শ্রীরাম- জয় হিন্দ ধ্বনির তরজা

বিশেষ প্রতিনিধি, কলকাতাঃ    লোকসভার আঁচ এসে ছুঁয়ে গেল পশ্চিমবঙ্গের বিধানসভাতেও। ‘জয় শ্রীরাম’ ও জয় হিন্দ’-এর প্রতিযোগিতা। লোকসভাতে দুইদিন সাংসদরা শপথ বাক্য পাঠ করেন। সেখানে কেউ, কেউ শপথবাক্য পাঠ করে ঐ দুটি স্লোগান তুলে নিজ নিজ আসনে বসেছেন। দুই-একজন সাংসদ তো ‘ইনকিলাব জিন্দাবাদ’ ধ্বনিও দিয়েছেন।

আজ পশ্চিমবঙ্গ বিধানসভায় উপনির্বাচনে জয়ী আটজন সদস্য শপথ নেন। এই আটজনের মধ্যে আছেন ৪ জন বিজেপি, ৩ জন তৃণমূল কংগ্রেসের ও একজন কংগ্রেসের সদস্য।

মালদার হবিবপুর থেকে জয়ী বিজেপি’র জয়েল মুরমু শপথ বাক্য পাঠ করতে গিয়ে বলেন জয় শ্রীরাম। অধ্যক্ষ বিমান মুখোপাধ্যায় তখন বলেন, এটা আইনবিরুদ্ধ। যেটা নথিভুক্ত হবেনা। তিনি সদস্যদের সতর্ক করে দেন। কিন্তু তা সত্ত্বেও তৃণমূলের নবনির্বাচিত সদস্য ইদ্রিশ আলি তাঁর শপথবাক্য পাঠ শেষে জয় হিন্দ বলে ওঠেন। অধ্যক্ষ তাঁকেও কঠোর ভাষায় নিন্দা করেন। পরে পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, এটা ঠিক হয়নি। এগুলি বাংলার সংস্কৃতির পরিপন্থী।

উল্লেখ করা যেতে পারে, স্বাধীনতার পর এই প্রথম বিধানসভার অভ্যন্তরে বিজেপির সদস্য সংখ্যা দাঁড়াল সাত। কংগ্রেস আমলে ছিল জনসঙ্ঘের সদস্য হরিপদ ভারতী, বাম আমলে একবার সদস্য হয়েছিলেন অশোকনগর থেকে বাদল ভট্টাচার্য, প্রথমবার তৃণমূল কংগ্রেস আমলে ছিলেন শমীক ভট্টাচার্য। কিন্তু এবারই প্রথম সাতজন সদস্য নিয়ে বিধানসভায় বসছে বিজেপি।

Facebook Comments