পশ্চিমবঙ্গেও সিএএ-র বিরুদ্ধে প্রস্তাব পাশ | The Background

Tuesday, October 27, 2020

Contact Us

Google Play

পশ্চিমবঙ্গেও সিএএ-র বিরুদ্ধে প্রস্তাব পাশ

The Background: 

গতমাসেই কেরালা নাগরিক সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ)-এর বিরুদ্ধে প্রস্তাব পাশ করেছে। এরপর চলতি মাসে পঞ্জাব, রাজস্থানে সিএএ-এর বিরুদ্ধে প্রস্তাব নেওয়া হয়েছে। আজ প্রস্তাব নেওয়া হল পশ্চিমবঙ্গেও। রাজ্য বিধানসভায় ধ্বনিভোটে সংশোধিত নাগরিকত্ব আইন প্রত্যাহার এবং জাতীয় জনসংখ্যা পঞ্জি (এনপিআর), জাতীয় নাগরিক পঞ্জি(এনআরসি)মতো প্রক্রিয়া চালু না করার দাবি তুলে প্রস্তাব নেওয়া হয়েছে। রাজ্যের পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বিধানসভায় এই প্রস্তাব পেশ করেন।

বাম ও কংগ্রেস বিধায়করা প্রস্তাবের উপর আটটি সংশোধনী আনার জন্য চেষ্টা করেন। অবশ্য রাজ্য সরকারের তরফ থেকে সংশোধনী না আনার জন্য দু’দলের বিধায়কদের কাছে আর্জি জানানো হয়।

এদিকে গোড়া থেকেই প্রস্তাবের বিরোধিতা করে এসেছে বিজেপি। বিধানসভায় গৃহীত প্রস্তাবে বলা হয়েছে, প্রধানমন্ত্রী জানিয়েছেন যে নাগরিকত্ব আইনের দ্বারা কোনও নাগরিকের নাগরিকত্ব কেড়ে নেওয়া হবে না। কিন্তু এই আইনে তার কোনও উল্লেখ নেই। যা নাগরিকদের মধ্যে একটা বিভ্রান্তি তৈরি করছে। সিএএ বাতিল এবং  এনপিআর, এনআরসি প্রত্যাহারের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করতে হবে। সিএএ-র সাহায্যে কেন্দ্রের শাসক দল ধর্মের নামে দেশের মানুষের মধ্যে বিভেদ সৃষ্টি করছে। মানবাধিকারকে ধ্বংস করার প্রচেষ্টা চালাচ্ছে। ফলে পশ্চিমবঙ্গ-সহ দেশের প্রতিটি রাজ্যে চরম অস্থিরতা তৈরি হয়েছে। এই আইন অবিলম্বে বাতিল করার দাবী জানানো হয়েছে প্রস্তাবে। গত মাসের ১১ তারিখে  রাজ্যসভায় পাস হয়েছিল ক্যাব। সংসদের দুই কক্ষে পাস হওয়ার পর রাষ্ট্রপতির স্বাক্ষরের পরই তা আইন হয়েছে। এই আইন পাশ হওয়ার পরে গত একমাসের বেশি সময় জুড়ে সারা দেশে এক অভূতপূর্ব অবস্থা তৈরি হয়েছে। এক প্রকার গণজাগরণ শাসকদলকে কাঁপিয়ে দিয়েছে। প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্তে নতুন নতুন ইতিহাস তৈরির কাজ অব্যাহত।

Facebook Comments