সাধারণ বদলির দাবীতে সরকার পোষিত মাদ্রাসা শিক্ষকদের সমাবেশ | The Background

Sunday, September 19, 2021

Contact Us

Google Play

Breaking News

সাধারণ বদলির দাবীতে সরকার পোষিত মাদ্রাসা শিক্ষকদের সমাবেশ

The Background, কলকাতাঃ বেঙ্গল মাদ্রাসা এডুকেশন ফোরামের ডাকে বুধবার এক অবস্থান সমাবেশ অনুষ্ঠিত হল রাণী রাসমণি রোডে। এই সভায় অনেকগুলি দাবীর সাথে তীব্র প্রতিবাদ ও ধিক্কার জানানো হয় পশ্চিমবঙ্গের এক সাংসদের সংসদে দাঁড়িয়ে ‘পশ্চিমবঙ্গের মাদ্রাসা জঙ্গী তৈরির আঁতুড়ঘর’ এই মন্তব্যের বিরুদ্ধে। সভার আগে মাদ্রাসার শিক্ষক শিক্ষিকারা মাদ্রাসা বোর্ড থেকে মিছিল করে সভায় আসেন।

পশ্চিমবঙ্গের সরকারি হাই ও সিনিয়র মাদ্রাসার বিভিন্ন সমস্যা নিয়ে বেশ কয়েকবছর ধরে আন্দোলন করছে অরাজনৈতিক সংগঠন ফোরাম। এই সভার মূল দাবী দুটি ছিল দীর্ঘদিন ধরে ঝুলে থাকা মাদ্রাসা শিক্ষক শিক্ষিকাদের সাধারণ বদলি ও ডাই ইন হারনেসদের চাকরি। ট্রান্সফারের জন্য ২০১৩য় আড়াই হাজার টাকা জমা দিয়ে মাদ্রাসা সার্ভিস কমিশনে দরখাস্ত করেন দুহাজারেরও বেশি শিক্ষক শিক্ষিকা। মাদ্রাসা সার্ভিস কমিশন তারপর সেই বদলিপ্রার্থীদের তালিকাও প্রকাশ করে কাউন্সিলিংয়ের জন্য। কিন্তু এরপর মাদ্রাসা সার্ভিস কমিশন তথা সরকারের মাদ্রাসায় নিয়োগের অধিকার নিয়ে মামলা করে কয়েকটি মাদ্রাসার পরিচালন সমিতি। যে মামলা এখন সুপ্রিমকোর্টে। সেখানে শুনানি শেষ হয়ে রায়দান পর্ব শুরু হবে শীঘ্রই। কিন্তু সার্ভিস কমিশনের কাজকর্মে কোনো আইনগত বাধা না থাকা সত্বেও কেন সাধারণ বদলিতে এই বিলম্ব তা নিয়ে ফোরাম কাঠগড়ায় দাঁড় করিয়েছে কমিশনের চেয়ারম্যান ও কিছু সরকারি আমলাদের। শিক্ষক শিক্ষিকারা ক্ষুব্ধ মাননীয়া মুখ্যমন্ত্রী তথা মাদ্রাসা শিক্ষামন্ত্রীর এ ব্যাপারে দীর্ঘদিনের নীরবতায়।

উক্ত সভায় বক্তব্য পেশ করেন আইনজীবী স‍র্দার আমজাদ আলি, বিশিষ্ট শিক্ষাবিদ মিরাতুন নাহার, বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী, বিশিষ্ট প্রাবন্ধিক আব্দুর রাউফ, প্রাক্তন সাংসদ অধ্যাপক সাইদুল হক প্রমুখ।

মাদ্রাসা সার্ভিস কমিশনের চেয়ারম্যানের ডেপুটেশন গ্রহণের পর রাত আটটার পর ফোরামের অবস্থান ওঠে। সভার শেষে ফোরাম সভাপতি ইসরারুল হক মণ্ডল বলেন, সাতদিনের ‍মধ্যে কমিশন কোনো ব্যবস্থা না নিলে আমরা বৃহত্তর আন্দোলনে যাব।

Facebook Comments