আপনিই মালিক, আপনিই সরকার | The Background

Sunday, September 19, 2021

Contact Us

Google Play

Breaking News

আপনিই মালিক, আপনিই সরকার

সুশোভন পাত্র

সুশোভনের লেখাগুলি ফেসবুক পেজে খুবই জনপ্রিয়। এই দুঃসময়ে, ওঁর লেখা অনেকের জন্য অক্সিজেনের কাজ দেয়। এখন থেকে নিয়মিত সুশোভনের অনেক লেখাই The Background-এ পোস্ট হবে। আমরা লেখাগুলি ব্লগ মেনুতে দিতে থাকব। এছাড়া অনেক গুরুত্বপূর্ণ ইস্যুতেও সুশোভন এই পোর্টালে লিখবেন। 

                                                                                                                                সম্পাদক  

আপনার সংসার। আপনিই মালিক, আপনিই সরকার। সংসার বলতে, আপনার চাকরি, স্ত্রী’র ঘরকন্না। মেয়ের কলেজ, রিটায়ার্ড বাবার সকালের চায়ে খবরের কাগজ, মায়ের রান্নাঘর। আর হাজারো ব্যামো নিয়েও, বংশের সম্পদ, বাপ-কাকাদের সঞ্চয় আগলে বসে থাকা ঠাকুমার সিন্দুক। সিন্দুকটাই সংসারের ‘রিজার্ভ ব্যাঙ্ক’। আপনার মাসকাবারি ‘ব্যাল্যান্স শিটে’ আয়ের থেকে ব্যয় বেশি হলে ‘ফিসক্যাল ডেফিসিট’ পুষিয়ে দেওয়ার ‘রিজার্ভ ব্যাঙ্ক’।
সংসার চলেছিল একরকম। কিছু না হলেও বছরে দী-পু-দা, মাসে ম্যাটিনি শো, সপ্তাহান্তে ইলিশ, ছেলের নেটফ্লিক্স, স্ত্রী’র শপিং। কিন্তু ফুটেজ খাওয়ার অভ্যাস আপনার ছোটবেলায় পুকুর থেকে কুমীর ধরে ঘরে আনার সময় থেকেই ষোলআনা। অতএব একদিন আপনি বললেন, ‘আজ নভেম্বর, আজ ডিমনিটাইজেশন। এতে অর্থনীতি মজবুত হবে, কালো টাকা উদ্ধার হবে, মাওবাদীদের মেরুদণ্ড এক্কেরে ভেঙ্গে যাবে’। হাজার শ্রমিকের কাজ গেলো, শ-কতক লাইনে মরল। সো হোয়াট? আপনি তখন ৩১%, আপনি তখন মেজরিটি। আপনি বললেন ‘আজ জুলাই, এবার জিএসটি। এক দেশে এক কর হবে। কোষাগার এক্কেরে উপচে পড়বে। ফিসক্যাল ডেফিসিট কম হবে’। লন্ডন থেকে লোনাভেলা, কেন্ট টু ক্যাওড়াতলা আপনার প্রশংসায় সে কি লুঙ্গি ড্যান্স! ঠুমকা দিয়ে সবচেয়ে বেশি নাচলো ভক্তরা। সবাই জিজ্ঞেস করল, “তোরা পাগলের মত নাচছিস কেন?” ভক্তরা বললেন, “আমরা কি অত জানি? দেখলুম পাড়া শুদ্ধু লোক নাচছে, তাই দেখে আমরাও নাচতে লাগলুম—ভাবলুম কিছু একটা হয়ে থাকবে।”
তিনবছর পর সংসারে এখন নুন আনতে পান্তা ফুরায়। কৃষকের চাষ নেই, শ্রমিকের মজুরি নেই, বেকারের কাজ নেই। গোদের উপর বিষফোড়া, পকেটে পয়সা নেই, মার্কেটে চাহিদা নেই, ফ্যাক্টরিতে উৎপাদন নেই। কারখানায় তালা ঝুলছে, সংবাদপত্রে চাকরি ছাঁটাইর বিজ্ঞাপন ছাপছে, ৫টাকার পার্লে জি-ও মুখ থুবড়ে পড়ছে। পাড়ার লোক তো বটেই, ভক্তরাও হালকা করে জাতের নয় ভাতের খবর নিচ্ছে। কখনও প্রধানমন্ত্রীর আর্থিক উপদেষ্টা পরিষদের সদস্য রথীন রায় বলছেন, “ভারতের অর্থনীতি নিঃশব্দে রাজকোষ ঘাটতির দিকে চলেছে। কারণ রাজস্ব ঘাটতি¹।” আবার কখনও নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত বলছেন “সরকারের সংস্কার নীতি আজকের অর্থনীতির মন্দার নেপথ্য কারণ²।” ‘বেশ ছিল তাঁতি তাঁত বুনে, কাল হল হেলে গরু কিনে’ অবস্থায় আপনি যখন ল্যাজে গোবরে, আপনি যখন ভ্যাবাচ্যাকা, অমনি আপনার চোখ গেলো ঠাকুমার সিন্দুকে। আপনার চোখ গেলো রিজার্ভ ব্যাঙ্কে।
বাঁধ সাধল বাপ-কাকারা। বাপ উর্জিত প্যাটেল বললেন “রিজার্ভ ব্যাঙ্কের স্বাধীনতা অর্থনীতির স্থিতাবস্থার জন্য জরুরী³।” কাকা বিরল আচার্য বললেন “যে সরকার রিজার্ভ ব্যাঙ্কের স্বাধীনতা কে অসম্মান করে তাঁদের মার্কেটের রোষও সহ্য করতে হবে⁴।” সো হোয়াট? আপনি তখন ৩১%, আপনি তখন মেজরিটি। ফন্দি এঁটে বাপ-কাকাদের বাণপ্রস্থে পাঠিয়ে দিলেন। ঠাকুমার সিন্দুকের ঝাঁপ খুলতে বাবুরাম সাপুড়ে খুঁজে দিল সেই সাপ, যে সাপের চোখ নেই, শিং নেই, নখ নেই। ইতিহাসবিদ শক্তিকান্ত দাস হলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর⁵। সিন্দুক লুঠের অজুহাত খুঁজতে ঘটা করে বসল গৃহপালিত বিমল জালান কমিটি ⁶।
ঠাকুমা সিন্দুক থেকে নাতিদের আব্দার মেটাতে খরচা করেন, বাপ-কাকারাও নতুন কিছু জমিয়ে রাখেন। আয়-ব্যয় বাদে বছর শেষে ঠাকুমার যা সঞ্চয়, সেটাই ‘রিজার্ভ’। মূলত, রিজার্ভ ব্যাঙ্কে সঞ্চিত গোল্ড এবং ফরেন এক্সচেঞ্জ প্রয়োজনে বিক্রি করলে কত টাকা আসতে পারে সেই অনুমেয় মূল্য, অর্থাৎ CGRA। আর, অর্থনীতি তে হঠাৎ সৃষ্ট কোন টালমাটাল অবস্থার মোকাবিলায় সঞ্চিত contingency fund⁷। এই দুই’র মোট ‘রিজার্ভ’ সুরক্ষিত রেখে, বাকি ‘সারপ্লাস’, ফিসক্যাল ডেফিসিট নিয়ন্ত্রণে, রিজার্ভ ব্যাঙ্ক থেকে সরকারী খাতে ট্রান্সফার করাই বহুদিনের দস্তুর। কিন্তু আপনি এখন ৩৭%, আপনি এখন আরও মেজরিটি। ২০১৪ থেকে ৯৯% ‘সারপ্লাস’ সাঁটিয়েও আপনার পেট ভরে না। আপনার চাই ‘রিজার্ভ’। আপনার চাই সিন্দুক।
সুতরাং গৃহপালিত কমিটি স্যাটা-স্যাট গবেষণা করে জানিয়ে দিল ১৯৯৭’র সুব্রামনিয়ন কমিটির পরামর্শে contingency fund ব্যালেন্স শিটের ১২% রাখার আর কোন প্রয়োজনই নেই। বরং বর্তমানে যে ৬.৮% আছে সেটা কমিয়ে ৫.৫% করাই যায়। CGRA যে ব্যালেন্স শিটের ২৩.৩%, সেটা কমিয়ে ২০%-এ রাখাই যায়। আর অতিরিক্ত ‘রিজার্ভ’ সারপ্লাসে সরকারের জন্য দানছত্র খোলাই যায়। ওদিকে বাবুরাম সাপুড়ের শক্তিকান্ত দাসের তো নেই কোন উৎপাত, খায় শুধু দুধ ভাত অবস্থা। স্যাটা-স্যাট গবেষণার রিপোর্টে ফ্যাটা-ফ্যাট সই করে দিলেন। contingency fund থেকে বেরিয়ে এলো ৫২,৬৩৭ কোটি। আর CGRA থেকে ১,২৩,৪১৪ কোটি। দুই-য়ে মিলে ১.৭৬ লক্ষ কোটি⁸।
আচ্ছা এসব দেখে-শুনে অর্থনীতির হাল ফেরার আনন্দে কি ভক্তরা আজকাল দু-পেগ স্কচ বেশি খাচ্ছেন? খোঁয়াড়ি কাটলে ওঁদের বলুন, ১.৭৬ লক্ষ কোটির ২৮হাজার কোটি ভোটের আগের বাজেটে, আর ৯০হাজার কোটি ভোটের পরের বাজেটেই ধরা আছে। আর বাকি ৫৮হাজার কোটি আসলে দিশাহীন বাজেটের জন্য গত কয়েকমাসে সরকারের রাজস্ব ঘাটতির  সমান⁹ ¹⁰। তাই রিজার্ভ ব্যাঙ্কের লুঠ আপনার ঘরে সস্তায় চাল-ডাল-রেশন পৌঁছে দেওয়ার জন্য নয়, রান্নার গ্যাসের ভর্তুকি, পেট্রোল-ডিজেলের দাম কমিয়ে দেওয়ার জন্যও নয়, রুটিন ওয়ার্কের নামে উর্জিত প্যাটেল, বিরল আচার্যদের বাণপ্রস্থ নিতান্তই অর্থনীতির ল্যান্ডস্কেপে ছড়িয়ে বিক্ষিপ্ত কয়েকটা বিন্দু নয়, বরং মন্দার সময় ব্যাঙ্কে ৭০হাজার কোটির¹¹ নগদ জুগিয়ে কর্পোরেটদের ‘রিস্কলেস ক্রনি ক্যাপিটালিজমের’ পথের কাঁটা সরাতে আস্ত একটা ‘মোডাস অপারেন্ডি’।
আসলে পুঁজিবাদের একটা বস্তাপচা রেসিপি আছে। মন্দা এলে রাষ্ট্রায়ত্ত সংস্থা বেঁচে দেওয়ার ধান্দা করুন। সংস্কারের নামে সামাজিক প্রকল্পে ব্যয় সংকোচ করুন। অমুকের ভর্তুকি তুলে দিন, তমুকে সেস বাড়িয়ে ফেলুন। পরিস্থিতি ফুটতে আরম্ভ করলে উগ্র জাতীয়তাবাদী তাস খেলুন। কাশ্মীর-পাকিস্তান একসাথে ফেটিয়ে ‘দেশপ্রেম’ পরিমাণ মত মিশিয়ে ফেলুন। প্রয়োজনে কুলাঙ্গারের মত বাপ-ঠাকুরদা জমানো রিজার্ভ ব্যাঙ্ক লুঠ করুন। কিন্তু খবরদার, নিজের ঢাক পেটাতে প্রতি বছর বিজ্ঞাপনের জন্য হাজার কোটির খরচা বন্ধ করবেন না যেন। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে তামাম আমানতকারী’দের কষ্টার্জিত সঞ্চয় থেকে ‘বিগ বিজনেস হাউস’ গুলো কে মুড়ি মুড়কির মত বিলি করা অনাদায়ী ঋণ আদায়ের চেষ্টা করবেন না যেন। সুপ্রিম কোর্টের নির্দেশে মেনে NPA-র শীর্ষে থাকা শিল্পপতিদের নাম প্রকাশ করবেন না যেন। তাহলে যে পুঁজিবাদী রান্নাটাই নষ্ট। মনে রাখবেন, পুঁজিবাদী রান্নাই হয় গরীবের রক্তে। সেই রক্ত মেশানো মালাই চেটে চর্বি জমে কর্পোরেটদের পেটে। তবেই না, হবুরাজা গবু মন্ত্রীদের ভোট প্রচারে আম্বানি-আদানিদের চ্যাটার্ড বিমান জোটে।

সূত্র-

1.https://www.business-standard.com/…/govt-must-consult…

  1. https://www.businesstoday.in/…/amitab…/story/370310.html
  2. https://www.thehindu.com/…/patel…/article25712888.ece
  3. https://www.thehindubusinessline.com/…/article28127893.ece
  4. https://www.indiatoday.in/…/shaktikanta-das-non…
  5. https://economictimes.indiatimes.com/…/67259692.cms…
  6. https://www.newsclick.in/…/RBI-Bonanza-Fiscal-Deficit…/
  7. https://www.thehindu.com/…/explain…/article29268967.ece​
  8. https://www.youtube.com/watch?v=jrgns5vrmFo
  9. https://www.youtube.com/watch?v=4-_26CwXQ0M&t=458s
  10. https://www.indiatoday.in/…/public-sector-bank-rs-70…

 

 

Facebook Comments